আজকের তারিখ- Sun-19-05-2024

আজ মোদির বাড়িতে যাবেন শেখ হাসিনা দ্বিপক্ষীয় বৈঠকে সই হবে তিন সমঝোতা স্মারক

যুগের খবর ডেস্ক: বাংলাদেশের সব থেকে নিকটতম প্রতিবেশী দেশ ভারত। আগামী জানুয়ারিতে বাংলদেশের জাতীয় নির্বাচনের আগে প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে আজ শুক্রবার বিকাল সাড়ে পাঁচটায়।

ভারত ও বাংলাদেশ- দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের বার্তা দিতেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার নিজ বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠকের আয়োজন করেছেন, যা বিরল। এটাই প্রমাণ করে যে, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অতীতের যেকোনো সময়ের থেকেই এখন অনেক ভালো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকেই ভারতের সঙ্গে সম্পর্ক উত্তরোত্তর ভালো হচ্ছে। জি-২০ সম্মেলনের ব্যস্ততার মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিজ বাড়িতে নরেন্দ্র মোদির বৈঠকের আমন্ত্রণ জানানোকে বাংলাদেশের জন্য অনেক বড় সম্মানের বলে মনে করছেন কূটনৈতিক ও রাজনৈতিক বিশ্লেষকরা।

ভারতের নয়াদিল্লিতে দুই দিনব্যাপী জি-২০ সম্মেলনের শুরুর আগের দিন আজ দুপুরে তিন দিনের সফরে নয়াদিল্লি যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে চিরাচরিত নিয়মে হায়দ্রাবাদ হাউস অথবা সাউথ ব্লকে নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মোদি আলাপচারিতা করবেন নিজের বাসভবন, সাত লোককল্যাণ মার্গে। সাড়ে পাঁচটায় দ্বিপাক্ষিক বৈঠকের পর দুই প্রধানমন্ত্রী একান্তে কিছু সময় কথা বলবেন। বৈঠকের পর টাকা-রুপিতে লেনদেন সুগম করা, কৃষি খাতে গবেষণা ও সাংস্কৃতিক বিনিময় বিষয়ে তিনটি সমঝোতা স্মারক সই হবে। দুই নিকট প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে বিদ্যুৎ ও রেলপথের একাধিক প্রকল্পের উদ্বোধন হবে।

নয়াদিল্লির সিনিয়র সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক গৌতম লাহড়ী আজকালের খবরকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে সব থেকে বেশি সময় দিচ্ছেন নরেন্দ্র মোদি। তারপরই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি সময় দিচ্ছেন। জি-২০’র মতো একটি বড় অনুষ্ঠানের ফাঁকে শেখ হাসিনাকে এত বেশি সময় দেওয়াটা প্রমাণ করে যে, ভারত বাংলাদেশকে অনেক বেশি গুরুত্ব দেয়। বিশেষ করে নিজ বাড়িতে দ্বিপাক্ষিক বৈঠক শেখ হাসিনার সঙ্গে মোদির যে অনেক ভালো সম্পর্ক সেটারই প্রমাণ বহন করে।

আগামীকাল শনিবার সকাল থেকে শুরু হবে জি-২০ দেশগুলোর শীর্ষ সম্মেলন। বাংলাদেশ জি-২০ সদস্য নয়, কিন্তু ভারত জি-২০ সভাপতিত্ব পাওয়ার পরই নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশকেই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে ভারত, যা দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছানোর দৃষ্টান্ত বলেই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের আগামী নির্বাচন ঘিরে পশ্চিমা বিশ্বের আগ্রহ এবং ভূ-রাজনৈতিক কারণে বেশ আলোচনা চলছে। এই সময় মোদির সঙ্গে শেখ হাসিনার বৈঠক সবার কাছেই আগ্রহের বিষয়। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত সরাসরি কোনো কিছু না বললেও তাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। আঞ্চলিক শান্তি ও শৃঙ্খলার দিক থেকে ভারত বাংলাদেশের নির্বাচনকে বেশ গুরুত্ব দেয়। যার কারণে হাসিনা-মোদির এই দ্বিপাক্ষিক বৈঠকের দিকে সবাই তাকিয়ে আছে। দুই প্রধানমন্ত্রীর বৈঠকে বাংলাদেশের নির্বাচনসহ আঞ্চলিক রাজনৈতিক পরিস্থিতিও উঠে আসবে বলে কূটনৈতিক সূত্রগুলো মনে করছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানাপোড়েন প্রকাশ্যে রূপ নিয়েছে। আবার একই ইস্যুতে বাংলাদেশের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে চীন। বিষয়টি উদ্বিগ্ন করে তুলেছে আঞ্চলিক ভূ-রাজনীতিতে দেশ ভারতকে। এ কারণে নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর আসন্ন দিল্লি সফরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে টানাপোড়েন প্রশমনে মধ্যস্থতাকারীর হিসেবে ভারত ভূমিকা পালন করবে।

গতকাল বৃহস্পতিবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান জানান, ৯ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী জি-২০ শীর্ষ সম্মেলনের বিভিন্ন অধিবেশনে অংশ নেবেন। সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’ এর আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি অধিবেশনে বক্তব্য দেবেন।

অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, ইউরোপে যুদ্ধের ফলে জ্বালানি-খাদ্যপণ্য-সারের মতো গুরুত্বপূর্ণ পণ্যের বৈশ্বিক সরবরাহ মারাত্মকভাবে ব্যাহত হওয়ার মতো যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে তা মোকাবিলার বিষয়ে মূল্যবান বক্তব্য তুলে ধরবেন।

পাশাপাশি প্রধানমন্ত্রী আর্থ-সামাজিক বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের আমলে বাংলাদেশের অর্জিত অভাবনীয় সাফল্যের অভিজ্ঞতা সম্মেলনে অংশগ্রহণকারী বিশ্ব নেতাদের সামনে উপস্থাপন করবেন।

মোমেন আরো জানান, ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য এ দুটি অধিবেশনের মাঝে সম্মেলনে অংশগ্রহণকারী অন্যান্য দেশের একাধিক নেতার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে মিলিত হবেন বলে আশা করা যাচ্ছে। প্রাথমিকভাবে সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী, আর্জেন্টিনার প্রেসিডেন্ট, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে। জি-২০ সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিন ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী অন্যান্য দেশের নেতাদের সঙ্গে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি সম্মেলনের সমাপনী অধিবেশনে অংশ নেবেন। সম্মেলন শেষে ১০ সেপ্টেম্বর তিনি বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকায় ফিরবেন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )